We're on facebook! Like us
Search
Posted by Akash Biswas, January 28, 2017

কম্পিউটিং

স্মার্টফোন থেকে মুছে যাওয়া ডেটা উদ্ধার করতে চান ?

যুগ পাল্টেছে, ফোন পাল্টেছে, পাল্টে গিয়েছেন আপনিও। তবে ফোন থেকে হঠাত্‍ করে ছবি বা প্রয়োজনীয় ডেটা ডিলিট হলে তা উদ্ধার করার ক্ষেত্রে প্রতিবন্ধকতা রয়েই গিয়েছে।

ফোন খারাপ হতে পারে, ভাইরাসের জন্য ডিলিট হতে পারে, কিম্বা আপনার সন্তানের অসাবধান আঙুল এই কাজটি অনায়াসেই করতে পারে।

ডিলিট তো হল, এ বার ছবি বা ডেটা ফেরত পাবেন কী ভাবে?

প্রথমেই দু’টি সাবধানতা অবলম্বন করেুন :

১) প্রথমত, ফোন যখন সেট-আপ করবেন তখন প্রথমেই ডিফল্ট মেমরি হিসাবে মেমরি কার্ড সিলেক্ট করে রাখুন। তাতে ছবি ফেরত পাওয়ার সম্ভাবনা থাকে বেশি। বেশিরভাগ ক্ষেত্রে মোবাইল বিগড়ে গিয়ে বিপত্তি ঘটে। তাই ফোন মেমরিতে থাকা ছবি এবং ডেটা ডিলিট হয়ে যায়। তাই আগে থাকতে সাবধান হোন।

২) দ্বিতীয়ত, কোনও ক্লাউড ড্রাইভে ব্যাকআপ রাখতে পারেন। তাতে ফোন বা মেমরিকার্ড খারাপ হলেও আপনার ডেটা এবং ছবি একেবারে ঠিকঠাক থাকবে। চাইলেই যে কোনও সময় সেটা উদ্ধার করতে পারেন।

এ বার দেখুন ডিলিট হয়ে গেলে ডেটা এবং ছবি কী ভাবে উদ্ধার করবেন :

প্রথমেই মনে রাখতে হবে, ফোন খারাপ হলে তার মেমরি থেকে উদ্ধার করা অনেক শক্ত। ফোনে রিকভারি সফ্টওয়্যার ইনস্টল করে তা থেকে করা যেতে পারে। সব থেকে ভালো হয় যদি কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করে তা থেকে রিকভার করা হয়।

দেখুন পদ্ধতি:

১) পিকচার রিকভারি সফ্টওয়্যার লিখে গুগলে গিয়ে সার্চ করতে পারেন। তাতে অনেক অপশন রয়েছে। চাইলে সরাসরি Asoftech Photo Recovery সফ্টওয়্যার ডাউনলোড করে ইনস্টল করতে পারেন।

২) ইনস্টল হলে সফ্টওয়্যার কম্পিউটারে রান করুন।

৩) এ বার যে ফোন বা ক্যামেরার মেমরি কার্ড থেকে ছবি এবং ডেটা ডিলিট হয়েছে তা USB কেব্‌ল বা কার্ড রিডারের সাহায্যে কম্পিউটারে যুক্ত করুন।

৪) কানেক্ট হওয়ার পর সফ্টওয়্যারে যে নতুন ড্রাইভ দেখাবে তা সিলেক্ট করুন।

৫) সফ্টওয়্যারে থাকা ‘স্ক্যান অ্যাকশন’ অপশনে ক্লিক করুন। কিছু ক্ষণের মধ্যে ডিলিট হওয়া ছবি আপনাকে দেখিয়ে দেবে যা আপনি রিকভার করতে পারেন।

Related Post
  1. তৈরি করুন একটি অদৃশ্য ফোল্ডার

Comments

Leave a Reply




Categories

Services

MIDNIGHT BLUE BY Huzaifa Ham