যে ভাবে নতুন কম্পিউটারকে সাজাবেন

প্রিয় টিউনার কেমন আছেন সবাই ? কম্পিউটার একটি প্রয়োজনীয় যন্ত্রাংশ। কম্পিউটার এমন না যে, নতুন কেনার পর চালালেই হবে। নতুন কম্পিউটার কেনার পর প্রয়োজন মত সেটাপ দেওয়ার পর চলবে। প্রিয় টেকস্পট এর টিউনার এবং পাঠকবৃন্দ আমি আজকে আপনাদের জন্য যে পোষ্টটি শেয়ার করছি সেটি হলো কিভাবে নতুন কম্পিউটারকে সাজাবেন। তাহরে আসুন আর দেরি না করে নিচের থেকে শিখে নেই।

 

অপারেটিং সিস্টেম হালনাগাদ করা :-

কম্পিউটারের প্রাণ হচ্ছে অপারেটিং সিষ্টেম।আপনার প্রথমে উইন্ডোজ সেটাপ করে ইন্টারনেট সংযুক্ত করে পুরোপুরি অপারিটিং সিষ্টেমকে হালনাগাদে উন্নীত করা। যতক্ষণ প্রযন্ত হালনাগাদ না করবেন ততক্ষণ প্রযন্ত কম্পিউটার অনিরাপদ থাকবেই।আর উইন্ডোজকে হালনাগাদ করার জন্য আপনানে ধৈয্য ধরে থাকতে হবে। বর্তমানে আপনি উইন্ডোজ ১০ সেটাপ দিতে পারেন কারণ এখন এটি আপডেট। আর উইন্ডোজ ১০ এর ক্ষেত্রে আপনি যেভাবে আপডেট দিবেন- Settings>Update and security>Check for Updates আর উইন্ডোজ ৭ বা ৮ অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে উইন্ডোজের কন্ট্রোল প্যানেল খুলে System and Security>Windows Update>Check for Updates ক্লিক করুন। আপডেট শেষ হয়েগেলে কম্পিউটার রিষ্টার নিবে।

পছন্দের ব্রাউজার ইনস্টল করা :-
অনলাইনে কাজ করার জন্য ব্রাউজার ইনষ্টল করার কোন বিকল্পনেই বললে চলে।তবে উইন্ডোজ ১০ এর ক্ষেত্রে যদিও ডিফল্ট ব্রাউজার দ্রুতগতিসম্পূর্ণ হয়ে থাকে তারপর আপনি গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স অথবা অপেরা ব্রাউজার ইনষ্টল করে নিতে পারেন। এক্সটারনাল ব্রাউজারগুলোতে অতিরিক্ত অ্যাড-অন ব্যবহার করা যায় যা ডিফল্ট ব্রাউজারে পাওয়া যায় না।

উইন্ডোজের নিরাপত্তা ব্যবস্থ্যা :-

উইন্ডোজ ১০ অপারেটিং সিষ্টেমে আগের থেকেই ফিফেন্ডার নামে নিরাপত্তা দেওয়া আছে। উইন্ডোজ ৭ অপারেটিং সিষ্টেমে সেটা মাইক্রোসফট সিকিউরিটি এসেনশিয়াল নামে রয়েছে, যেটি ইন্টারনেট থেকে ডাউনলোড করে ইনষ্টল করে নিতে হবে। তবে বর্তমানে ভাইরাস খুব শক্তিশালি হওয়াতে এসেনশিয়াল সিকিউরিটি কাজ কম করে। আপনাকে এর জন্য অবশ্যই অ্যান্টিভাইরাস ইন্টারনেট থেকে ডাউনলোড করে সেটাপ দিতে হবে। এতে করে আপনার পিসিতে ভাইরাসে আক্রান্ত হবেনা।
অপ্রয়োজনীয় সফটওয়্যার রিমুভ করা:-

নতুন কম্পিউটারে অনেক সফটওয়্যার দেওয়া থাকে, যা পিসির জন্য কোন প্রয়োজন হয়না। এর ভিতরে কিছু সফটওয়্যার দেওয়া থাকে যেগুলো প্রস্তুতকারক প্রতিষ্ঠান এর আগের সংস্করণ। যেগুলো প্রয়োজন নেই। এগুলো মুছতে আপনার কন্ট্রোল প্যানেল থেকে আনইনষ্টল করতে হয়। অপারেটিং ১০ এর ক্ষেত্রে নতুন করে রিসেট করে নিতে পারেন। এই ওয়েব সাইট থেকে https://goo.gl/G1Fyjj ।  এইখান থেকে সকল অপ্রয়োজনীয় সফটওয়্যার আনইষ্টল করে নেওয়া যাবে।
ড্রাইভার সফটওয়্যার হালনাগাদ করণ :-

কম্পিউটার নতুন হলে বা নতুন করে উইন্ডোজ সিষ্টেম ইনষ্টল এবং নতুন যন্ত্রাংশ যুক্ত করলে এর ড্রাইভার সফটওয়্যার ফাইইগুলো ইনষ্টল করতে হবে । ড্রাইভার ফাইলের হালনাদাদ বা আপডেট নামিয়ে ইনষ্টল করে নিলে তার কাজের গতি আরও বেড়ে যায় এবং অনেক সুবিধা পাওয়া যায়।অপারেটিং সিষ্টেম উইন্ডোজ ৭,৮ এবং ১০ এর ক্ষেত্রে কি-বোর্ডের উন্ডোজ কি চেপে লিখুন Manager এবং Enter বোতাম চাপুন।কোন যন্ত্রাংশ এর নামের পাশে হলুদ আশ্চয্যবোধক চিহ্ন থাকলে সেটিতে ডান ক্লিক করে Update Driver Software অপশনে ক্লিক করে ইন্টারনেট থেকে আপডেট দিতে হবে। আপনার চাহিদা মত আপডেট সফটওয়্যার ইন্টারনেট থেকে ডাউনলোড করে নিয়ে ইনষ্টল করে নিতে হবে।এ ছাড়া নিজস্ব টাইমজোন বা সময় ও তারিখ ঠিক করে নিতে হবে। ডেস্কটপে সাধারণ আইকনগুলো না থাকলে কিবোর্ডের উইন্ডোজ কি চেপে common icons লিখে এন্টার চেপে সেগুলো ফিরিয়ে আনা যাবে।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *