We're on facebook! Like us
Search
Posted by Rony, February 10, 2017

কম্পিউটিং

জেনেনিন হার্ডডিষ্ক এর গঠন ও বৈশিষ্ট্য (Hard Disk Constriction of Hard Disk & Features of Hard Disk)

কম্পিউটারের হার্ডডিষ্ক একটি গুরুত্বপূর্ণ ডিভাইস। আপনারা জানেন হার্ডডিষ্ক ছাড়া কম্পিউটার একদম অচল।আমরা যে সকল ডেটা বা তথ্য কম্পিউটারে ষ্টোর করে রাখি সেই সকল তথ্য বা ডেটা হার্ডডিষ্ক জমা হয়ে থাকে। প্রিয় টেকস্পট এর টিউনারবৃন্দ আসুন আমরা জেনে নেই হার্ডডিষ্ক এর গঠন ও বৈশিষ্ট্য সম্পর্কে।

 

হার্ড ডিষ্ক : ইহা অ্যালুমিনিয়াম শংকর ধাতুর তৈরি গোলাকৃতি কত গুলো পাতের সমন্বয়ে গঠিত। পাত গুলোর উভয় পৃষ্ঠে চৌম্বক পদার্থের প্রলেপ দেওয়া থাকে এবং ইহারা একটি ঘূর্ণায়মান দন্ডের (Spindle) সহিত একটি একটি করে পর পর সংযুক্ত হয়ে একটি ডিষ্ক প্যাক (Disk Pack) গঠন করে। ডিষ্ক প্যাকটি আবন্ধ অবস্থায় একটি ডিষ্ক ড্রাইভের উপর বসানো থাকে। এই ধরণের ডিষ্ক ড্রাইভকে উইনচেষ্টার ডিষ্ক ড্রাইভ (Winchester Disk Drive) বলা হয়। সাধারণত হার্ড ডিষ্ক ড্রাইভ বলতে বর্তমানে উইনচেষ্টার ডিষ্ক ড্রাইভকেই বুঝানো হয়। রিড/রাইট অপারেশনের সময় ডিষ্কটি উচ্চ গতিতে (ফ্লপি ডিষ্কের দশ গুণ বেশি গতিতে) ঘুরে থাকে। ইহার ধারণ ক্ষমতা ফ্লপি ডিষ্কের চেয়ে অনেক গুণ বেশি হয়।

 

হার্ড ডিষ্কের গঠন : হার্ড ডিষ্ক আকারে সাধারণত : 3.5, 5.25, 8, 10.25, 14 এবং 20 ইঞ্চি হয়ে থাকে। ধুলিকণা হতে মুক্ত রাখার জন্য ডিষ্কটিকে একটি আবদ্ধ পাত্রে রাখা হয় এবং ইহা স্থায়ীভাবে ডিষ্ক ড্রাইভের সাথে আটকানো থাকে। ডিষ্কের তথ্য ধারণ ক্ষমতা বাড়ানোর জন্য একটি ডিষ্ক পাতের পরিবর্তে অনেক গুলো ডিষ্ক পাত একত্রে সংযুক্ত করে ডিষ্ক প্যাক গঠন করা হয়ে থাকে। রিড/রাইট অপারেশনের সময় হেডগুলো চৌম্বক পদার্থের প্রলেপকে ফ্লপি ডিষ্কের মত স্পর্শ করে না। ফলে চৌম্বক পদার্থের প্রলেপ কখনই ক্ষয় প্রাপ্ত হয় না। একটি হার্ড ডিষ্কে n সংখ্যক পাত (প্লেট) নিয়ে গঠিত হলে উহার পৃষ্ঠ তলের সংখ্যা তথ্য মজুদকৃত পার্শ্বতলের সংখ্যা হবে (2n-2) টি।

 

এখানে মোট ৬টি প্লেট একত্রে একটি ডিষ্ক প্যাক গঠিত হয়েছে। সূত্র অনুযায়ী মোট রিড/রাইট হেডের সংখ্যা হবে ১০টি। ডিষ্ক প্যাকের প্রতিটি প্লেটে দু’টি পৃষ্ঠতল থাকে। প্রতিটি পৃষ্ঠতল অনেকগুলো ট্র্যাকের সন্বনয়ে গঠিত।আবার প্রতিটি ট্র্যাক অনেকগুলো সেক্টর নিয়ে গঠিত। ডিষ্ক প্যাকের সমস্ত ‍পৃষ্ঠ তলের নিদিষ্ট নম্বর যুক্ত ট্র্যাক গুলোকে এক এক সাথে একটি সিলিন্ডার বলা হয়। তাই হার্ড ডিষ্কের সিলিন্ডার নম্বর এবং ট্র্যাক নম্বরের মধ্যে কোন পার্থক্য নেই।

 

হার্ড ডিষ্কের বৈশিষ্ট্য সমূহ :

 

প্রিয় টেকস্পট এর টিউনার এবং পাঠকবৃন্দ ভালো থাকবেন সবাই। পোষ্ট যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই জানাবেন।

Related Post
  1. তৈরি করুন একটি অদৃশ্য ফোল্ডার

Comments

Leave a Reply




Categories

Services

MIDNIGHT BLUE BY Huzaifa Ham