জেনেনিন ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন কিভাবে

ওয়েবসাইটের বিষয়বস্তু ব্যবস্থাপনার সফটওয়্যার হিসেবে ওয়ার্ডপ্রেস বেশ জনপ্রিয়। আউটসোর্সিংয়ের কাজ পওায়ার বাজারেও (মার্কেটপ্লেস) ওয়ার্ডপ্রেসের অনেক চাহিদা। ওয়েবসাইট ব্যবস্থাপনার জন্য তুলনামূলকভাবে অনেক সহজ হলো ওয়ার্ডপ্রেস। প্রোগ্রামিং না জেনেও এটি দিয়ে ওয়েবসাইট বানানো যায়। ওয়ার্ডপ্রেস শেখার জন্য নিজের কম্পিউটারে এক্সঅ্যাম্প (xampp) সফটওয়্যারটি (সার্ভার) ইনস্টল করে তারপর ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে হয়।
ওয়ার্ডপ্রেস ইনস্টল করার জন্য প্রথমে http://goo.gl/qC5dIr ঠিকানা থেকে এক্সঅ্যাম্প সফটওয়্যারটি কম্পিউটারে নামিয়ে নিতে হবে। এরপর ওটা ইনস্টল করুন। xampp Control panel খুলে Apache এবং MySQL-এর ডান পাশ থেকে Start-এ ক্লিক করে চালু করুন। পাশে Running লেখা থাকলে মনে করবেন চালু হয়েছে। আপনার কম্পিউটারে স্কাইপ চালু থাকলে অ্যাপাচি নাও চালু হতে পারে। তখন স্কাইপ লগ-আউট করে স্টার্টে ক্লিক করলে চালু হবে। আর যদি উইন্ডোজ ফায়ারওয়াল থেকে কোনো বার্তা আসে, তাহলে Allow Access-এ ক্লিক করুন।
এখন http://localhost/phpmyadmin ঠিকানার ওয়েবসাইটে যান। ভাষা নির্বাচন করতে বললে ইংরেজি বেছে নিন। তারপর ডেটাবেইস ক্লিক করুন। Create database-এ কোনো নাম (যেমন: database) লিখে Create বাটনে ক্লিক করুন। তাহলে database নামে একটি ডেটাবেইস তৈরি হয়ে যাবে।
এরপর http://wordpress.org/download ঠিকানা থেকে ওয়ার্ডপ্রেস নামিয়ে আনজিপ করে C: ড্রাইভের htdocs (C:/xampp/htdocs) ফোল্ডারে পেস্ট করুন। এখন আবার http://localhost/wordpress ঠিকানায় যান। তারপর Create a Configuration File-এ ক্লিক করে Let’s go!-এ ক্লিক করুন। নতুন পেজ খুললে Database Name-এ আপনার ডেটাবেইসের নাম (database) লিখুন। User Name-এ root লিখুন। Password-এ কোনো কিছু লেখার দরকার নেই। ফাঁকা রেখে দিন। আর কোনো কিছু পরিবর্তন না করে Submit বাটনে ক্লিক করুন। তারপর Run the install বাটনে ক্লিক করে নতুন পেজ ওপেন হলে Site Title-এ কোনো কিছু লিখুন। Username-এ admin এবং Password-এ দুবার পাসওয়ার্ড লিখুন। Your E-mail-এ আপনার ই-মেইল ঠিকানা লিখুন। এখন Install WordPress-এ ক্লিক করুন। ওয়ার্ডপ্রেস ইনস্টল হয়ে যাবে। এখন ওয়ার্ডপ্রেসে লগইন করার জন্য http://localhost/wordpress/wp-login.php ঠিকানায় যান। এখানে Username-এ admin এবং Password-এ আপনার দেওয়া পাসওয়ার্ড লিখে Log In বাটনে ক্লিক করুন। তাহলে ওয়ার্ডপ্রেসে লগইন হয়ে যাবে। তারপর ড্যাশবোর্ড থেকে আপনার পছন্দমতো করে পোস্ট, পেজ যোগ করে আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি সাজাতে পারেন।

সূত্র: প্রথম আলো ।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *