চিনে নিন সময়ের সেরা ১০ প্রোগ্রামার কে !

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আজকে আমি আপনাদের সামনে তুলে ধরব বিশ্বের সেরা ১০ প্রোগ্রামারকে। শুধু সেরা বললে হয়ত কমই হবে শ্রেষ্ঠ প্রোগ্রামার বলা যেতে পারে।

 

প্রোগ্রামিং কিন্তু সহজ কোন বিষয় নয়। এটা কখনো সহজ ছিলও না। কিন্তু এটা অনেক সহজ সাধারণ গগণার কাজ করতে যদি সেটা আপনার পছন্দের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে হয়, যা আমাদের কাছে কয়েক বছরেই দৃশ্যমান হয়েছে। তবে এই দৃশ্যপট এর আগে এতটা ভাল ছিল না। কিন্তু এখন রয়েছে কিছু ভালো মানের প্রোগ্রামার এবং কম্পিউটার প্রকৌশলে আগ্রহী কিছু ব্যক্তি যারা কঠোর পরিশ্রমের মাধ্যমে বিশ্বব্যাপি আরো ভাল মানের প্রোগ্রামিং opotion এবং আরো কিভাবে এটাকে উন্নত এবং ইজার ফ্রেন্ডলি করা যায় সেই চেষ্টায় করে যাচ্ছেন।

মেশিনের ল্যাঙ্গুয়েজের যে বিপ্লব আমরা এখন বিশ্বব্যাপি দেখছি। যেমন Assembly ল্যাঙ্গুয়েজ থেকে C এবং তা থেকে এখন object oriented ল্যাঙ্গুয়েজগুলো অর্থাৎ Java এবং আরো বিভিন্ন ধরনের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এবং স্ক্রিপ্টিং(যেমনঃ Php, Javascript, Perl ইত্যাদি) ল্যাংগুয়েজ এটার ই ফল।

নিচে অতীত থেকে বর্তমানে যারা এখনো কম্পিউটার প্রযুক্তিকে এগিয়ে নিতে প্রোগ্রামিং নিয়ে কাজ করে যাচ্ছেন তাদের পরিচয় তুলে ধরা হলঃ

 

Dennis Ritchie

Dennis Ritchie প্রোগ্রামিং ল্যাংগুয়েজ তৈরি করেন, অন্যতম সেরা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের একটি। এছাড়াও তিনি তার সহকর্মী Ken Thompson এর সাথে Unix Operating System তৈরি করেন।

C প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কম্পিউটার জগতে একটা বৈপ্লবিক পরিবর্তন সাধন করে এবং পূর্বসূরীদের চেয়ে আরো ভাল মানের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ তৈরি ভিত্তি স্থাপন করেছে। Unix ই কিন্তু Linux Operating System এর ভিত্তি তৈরি করে দিয়েছিল, যা এখন বিশ্বব্যাপি ব্যবহৃত হচ্ছে।

Tim Beners-Lee

স্যার Tim Beners-Lee একজন ব্রিটিশ কম্পিউটার বিজ্ঞানী এবং অন্যতম সেরা প্রোগ্রামারদের একজন। তিনি লিখেছিলেন ৩টা মৌলিক টেকনোলজির একটি। যেটা হল বর্তমান ইন্টারনেট প্রযুক্তির ভিত্তি। HTML, URL,HTTP  হল সেই মৌলিক ৩টি  টেকনোলজি।

Tim এছাড়াও লিখেছেন বিশ্বের প্রথম ওয়েব পেজ এডিটর বা ব্রাউজার “worldWideWeb.app” এবং প্রথম ওয়েব সার্ভার “httpd”. ১৯৯০ এর শেষে ১৯৯১ শুরুর দিকে প্রথম ওয়েব পেজ আবিষ্কারের মাধ্যমেই ইন্টারনেটের যাত্রা শুরু হয়।

Linus Torvalds

উনি ই তৈরি করেছেন Linux Kernel. Linux Operating System  হল প্রায় Unix operating system এর মত যেটার সত্যিকারের লেখক Linus Torvalds এবং বিশ্বে ছড়িয়ে থাকা একটি দূর্বল প্রোগ্রামাদের দল।

James Gosling

জাভা সবচেয়ে বহুল ব্যবহৃত একটা অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাংগুয়েজটি তৈরি করেছিলেন James Gosling. তিনি জাভার main frame তৈরি করেন এবং ল্যাংগুয়েজটি অরিজিনাল কম্পাইলার এবং ভার্চুয়াল মেশিনে বাস্তবায়ন করেন।

তিনি একজন প্রচার বিমুখ প্রোগ্রামার। খুব অল্প কয়েকজন মানুষ ই তার সম্পর্কে জানে।

Richard Stallman

তিনি “Free Software Foundation” এর প্রতিষ্ঠাতা এবং ডেভেলপ করেছেন “GNU Compiler Collection(GCC)”. Richard Stallman হলেন মুক্ত সফটওয়্যার আন্দোলনের প্রধান নায়ক।তিনি কয়েক বছর আগে বুঝতে পেরেছিলেন software patents এর ভয়বহতা। এখন এটা বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ একটা ইস্যু। তার অত্যাধিক সফল পরিশ্রম রয়েছে এই মুক্ত সফটওয়্যার বা “Free Software” মতটিকে প্রতিষ্ঠার ক্ষেত্রে।

Bjarne Stroustrup

বেল ল্যাবে তিনি ই C++ ডিজাইন করেন এবং বাস্তবায়ন করেন। C এর উপর ভিত্তি করে এবং Simula এর উৎসাহে একটা সাধারণ এবং flexible abstraction mechanisms তৈরি করেন যেটা সরাসরি বিশতভাবে বর্ণিত এবং  কম্পিউটারের হার্ডওয়্যারের সাথে কার্যকর ভাবে জড়িত। একটি রিসার্চ বের করেন যেটার ধারণা তিনি Simula থেকে পান আর সেটা তিনি তার ph.D তে ব্যবহার করেন।

Jack Dorsey

Jack dorsy  এর জন্ম ১৯ নভেম্বর ১৯৭৬। তিনি একজন আমেরিকান প্রোগ্রামার এবং এন্টারপ্রেনার। তিনি বিশ্বব্যাপি পরিচিত twitter এর সহ-প্রতিষ্ঠাতা এবং CEO. এছাড়া তিনি প্রতিষ্ঠাতা এবং CEO “Square”নামে একটি মোবাইল পেমেন্ট কোম্পানির।

Ken Thompson

তিনি Unix Operating System এর অন্যতম প্রোগ্রামার। Ken এছাড়াও তৈরি করেছেন B প্রোগ্রামিং ল্যাংগুয়েজ যেটা কে সরাসরি C  প্রোগ্রামিং পূর্বসুরী বলা যেতে পারে, এটাই ছিল C প্রোগ্রামিং এর মূল ভিত্তি।

Bill Gates

সবাই তাকে চেনে। তিনি হলেন মাইক্রোসফটের  প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন। তিনি তার কোম্পানির মাধ্যমে software শিল্পের উৎকর্ষ সাধন করে যাচ্ছেন। তিনি এটাকে আরো সহজতর, ইউজার ফ্রেন্ডলি হিসেবে তৈরি করে চলেছেন। মাইক্রোসফট এখন বিশ্বব্যাপি software এর নেতৃত্ব দিচ্ছে। তিনি ই মাইক্রোসফটের গুরুত্বপূর্ণ প্রোগ্রামারদের একজন।

Mark Zuckerberg

তিনি হলেন বিশ্বের জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্ক ফেসবুকের সহ প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান এবং চীফ এক্সিকিউটিভ। এছাড়াও তিনি একজন কম্পিউটার প্রোগ্রামার, ইন্টারনেট এন্টারপ্রেনার এবং জনদরদী। তিনিই ফেসবুকের মূল প্রোগ্রামার।

সূত্র: টেকটিউনস

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *