We're on facebook! Like us
Search
Posted by Rony, March 12, 2017

কম্পিউটিং

কম্পিউটার ব্যবহারকারীদের চোখের যত্নে

কম্পিউটার ব্যবহার করার জন্য কিছু নিয়ম অবলম্বন করা উচিত। চোখ ভালো রাখার জন্য কিছু টিপস আপনাদের সাথে শেয়ার করলাম।

* কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে সব সময় পর্দার সঙ্গে চোখ ও দৃষ্টির উচ্চতার সামঞ্জস্য হতে হবে। যেন আপনার সারাক্ষণ নিচের দিকে তাকিয়ে থাকতে না হয়, আপনি যেন সরাসরি পর্দায় চোখ রেখে কাজ করতে পারেন সেদিকে নজর দিতে হবে। বিষয়টি চোখের স্বাস্থ্যের ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ।
* কম্পিউটার স্ক্রিনে পড়া বা লেখার জন্য ছোট ফন্ট ব্যবহার করবেন না। চোখের জন্য আরামদায়ক ফন্ট নির্বাচন করুন। কারণ ছোট ছোট লেখা চোখের ওপর বেশি চাপ সৃষ্টি করে। বয়স্করা এ ক্ষেত্রে কন্ট্রোল পেনেলে গিয়ে ডিসপ্লেতে লিখুন এবং রেজুলেশন ঠিক করে নিন।
* কম্পিউটারের উজ্জ্বলতা সহনীয় মাত্রায় রেখে কাজ করা উচিত। উজ্জ্বলতা বেশি হলে চোখের ওপর বেশি চাপ পড়ে এবং অস্বস্তিকর অবস্থার সৃষ্টি হয়।
* কম্পিউটারের সামনে দীর্ঘক্ষণ ধরে কাজ করার সময় চোখ সুরক্ষার খুব উপযোগী একটি উপায় হচ্ছে, ২০-২০-২০। প্রতি ২০ মিনিট পর পর কম্পিউটার স্ক্রিন থেকে দৃষ্টি সরিয়ে নিন এবং কমপক্ষে ২০ ফুট দূরের কোনো বস্তুর ওপর দৃষ্টিপাত করুন অন্তত ২০ সেকেন্ডের জন্য। চোখের বিশ্রামের জন্য ২০-২০-২০ নিয়মটি মেনে চললে চোখে যথেষ্ট আর্দ্রতা থাকে এবং চোখের ওপর চাপ কমে।
* মনিটর নিয়মিত পরিষ্কার রাখুন। মনিটরে জমা ধুলোবালি দৃষ্টিশক্তির ক্ষতি করে। ফলে মনিটরের অক্ষরগুলো পড়তে সমস্যা হয় এবং চোখের ওপর বাড়তি চাপ পড়ে। তাই কম্পিউটারে ধুলো, ময়লা কিংবা আঙুলের ছাপ পড়তে দেবেন না। প্রয়োজনে মনিটর গার্ড ব্যবহার করুন।
সূত্র : ntvbd

Related Post
  1. তৈরি করুন একটি অদৃশ্য ফোল্ডার

Comments

Leave a Reply




Categories

Services

MIDNIGHT BLUE BY Huzaifa Ham