ওডেস্ক (আপওয়ার্ক) থেকে কিভাবে কাজ পেতে পারি? পূর্ণাঙ্গ টিউটোরিয়াল।

  • ওডেস্ক (আপওয়ার্ক) কি?
    ওডেস্ক হচ্ছে এমন একটা জায়গা যেখানে কাজ দেয়া নেয়া হয়। এটি একটি মার্কেটপ্লেস আর খাস বাংলায় এটাকে কাজের বাজারও বলতে পারেন (নো প্রবলেম). তবে মনে রাখবে ওডেস্ক অথোরিটি নিজে কাউকে কাজ দেয় না। ইতোমধ্যে অনেকেই আমাকে জিজ্ঞেস করেছে, আমি যদি ওডেস্ক এ যোগ দিই তাহলে কি আমাকে কাজ দিবে? আমি আবারো বলছি ওডেস্ক নিজে আপনাকে কাজ দিবে না কখনই।

    আর মনে রাখবেন, ওডেস্কে ২ ধরনের মানুষের আনাগোনা। এক ধরনের মানুষ যারা কাজ দেয় আর এক ধরনের মানুষ আছে যারা ওই সমস্ত কাজ গুলো করে দেয়। তার মানে বোঝা যাচ্ছে, ওডেস্কে আপনার আমার মতই মানুষেরা কাজ দেয় যাদেরকে আমারা বলি ক্লায়েন্ট বা বায়ার। আর আমরা যারা ওই সমস্ত কাজ গুলো করে দিই তাদেরকে বলা হয় কন্ট্রাক্টর। কাজ করে দেয়ার মাধ্যমে আমরা এর মুজুরি পেয়ে থাকি বায়ারের কাছ থেকে।

    ব্যপারটা আরেকটু সহজ করতে একটা উধাহরণ দিই (সাথেই থাকুন). আমরা অনেকেই প্রাইভেট টিউশনি করি। বর্তমানে এইটা পাওয়া অনেক কঠিন। কিন্তু আমার দরকার, তাহলে আমার করনীয় কি? একটা প্রাসঙ্গিক মিডিয়ার কাছে যাব, সেখানে ফ্রম পূরণ করে সদস্য হতে হয়। যেখানে আপনার পুরো জীবন-বিত্তান্ত এবং যোগ্যতাসমূহ উল্লেখ থাকবে।

    যার উপর নির্ভর করবে আপনি কোন ক্লাসের স্টুডেন্ট পড়াতে পারবেন। এরপর টিউশনিতে যোগ দান করার পর একটা নির্ধারিত সময়ে বেতন পাবেন। এবং আপনি যেহেতু মিডিয়ার কল্যাণে কাজটি পেয়েছিলেন তাই আপনার পাওয়া বেতনের টাকা থেকে একটা নির্দিষ্ট পার্সেন্টেস মিডিয়াকে দিতে হবে। এটাই মিডিয়ার লাভ। এভাবেই চলছে মিডিয়াগুলো। এরূপ আপনার যোগ্যতা অনুযায়ী ওডেস্কে আপনি কাজ পাবেন।

    ধরুন আমার যোগ্যতা, আমি ইংরেজিতে ভাল তাই আর্টিকেল লেখার যোগ্যতা আমার আছে, তাই বলে ওয়েব ডেভেলপমেন্ট এর মত বড় ধরনের কাজ গুলোতে আপনি কখনই কাজ পাবেন না। আগে আপনি যোগ্যতা অর্জন করুন এরপর আবেদন করুন পছন্দনীয় কাজে।

    আর এই কাজ পেতে সাহায্য করবে ওডেস্ক এবং বিনিময়ে এর বিনিময়ে আপনার আয়ের ১০% ফী ওডেস্ক কেটে রাখবে। আপনার এই আয়ের টাকা দিয়েই চলে ওডেস্ক। তাই তাই ওডেস্ক চায় তার সাইটের সব কাজ যেন সাকসেস হয়। এতে তার আয়ের পরিমান বাড়বে। তার মানে আপনাকে কাজ করতে সর্বচ্চো সুবিধা পাবেন ওডেস্ক থেকে।

    কিভাবে কাজ পাব আমি?

    হাঁ আপনি তো বুঝেই গেছেন কেন ও কিভাবে আপনি কাজ পাবেন। কি বুঝতে পারেন নি এখনো! ঐ যে বললাম যোগ্যতা। ধরেন আপনি ওডেস্কে নীতিমালা অনুসরণ করে এর ফর্ম পূরণ করলেন, যা ১০০% ফ্রি। এবং জবে আপ্লাই করা আরম্ভ করলেন, তাহলেই কি কাজ পেয়ে যাবেন? হুহ, এত সহজ!!!

    এতই যদি সহজ হত তাহলে এতদিনে পৃথিবীর সব মানুষ গুলো এই কাজই করতো এবং ঘুমাতো টাকার বিছানায় (ভুল বললাম কি?). হতাশ হবেন না দয়া করে, আরে ভাই ভুলে যাচ্ছেন কেন ওডেস্ক তো অপেক্ষা করছে আপনার জন্যই! ভাবছেন তাহলে আমার করনীয় কি? প্রোফাইলটা ১০০% কমপ্লিট করুন।

    কিভাবে ১০০% প্রোফাইল কমপ্লিট করবো?

    ওডেস্কের নীতিমালা অনুযায়ী আপনাকে এগিয়ে যেতে হবে। এখন একটু ভাল করে পরে দেখুন, তাহলেই বুঝবেন কোনটার পর কোনটা করতে হবে। নিজের অভিজ্ঞতা থেকে বলছি। সাধারণত এইগুলি কমপ্লিট করলেই ১০০% প্রোফাইল কমপ্লিট।
    ছবি যুক্ত করতে হবে
    আগে কোথায় কাজ করসেন, সেই ডাটা পূরণ করতে হবে
    ঠিকানা দিতে হবে
    আপনার বিষয় মানে যেই কাজে দক্ষ, সেইগুলা দিতে হবে
    রেডিনেস টেস্টে পাশ করতে হবে
    রেডিনেস টেস্ট ছাড়া আপনার বিষয় এর আরেকটা টেস্ট দিতে হবে, এবং পাশ করতে হবে
    আইডেন্টিটি ভেরিফাই করতে হবে
    পোর্টফলিও যোগ করতে হবে

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *