অ্যান্ড্রয়েড ফোন থেকে ডিলেট হওয়া ছবি ফিরিয়ে আনার কৌশল

সুপ্রিয় টেকস্পট এর বন্ধুরা কেমন আছেন সবাই? আমি আপনাদের সাথে শেয়ার করব অ্যান্ড্রয়েড ফোন থেকে ডিলিট হওয়া ছবি ফেরত পাওয়ার কৌশল।

যদি, ছবি বা ভিডিওগুলি মেমরিকার্ডে স্টোর থাকে, তা হলে অসুবিধা নেই। এখান থেকে ছবি ডিলিট হয়ে গেলে অনলাইন থেকে একাধিক ‘রিকভার সফটওয়্যার’-এর সাহায্য নিতে পারেন। এরমধ্যে যেমন আছে ‘রেকুভা’ নামে একটি রিকভারিং সফটওয়্যার।

অ্যান্ড্রয়েড ফোনের ইন্টারন্যাল মেমরি বা ফোন মেমরি থেকে ছবি অথবা ভিডিও ডিলিট হলে চিন্তার বিষয়। এক্ষেত্রে আপনাকে কিছুটা হলেও আশা জোগাতে পারে ‘ডিস্ক ডিগার অ্যাপ’।

তবে এই অ্যাপ ব্যবহার করার আগে সতর্কীকরণটা মাথায় রাখুন। কারণ, ‘ডিস্ক ডিগার অ্যাপ’ রুটেড অ্যান্ড্রয়েড ডিভাইস-এর ক্ষেত্রেই কাজ করবে। কী করে অ্যান্ড্রয়েড ফোনকে রুট করতে হবে, তার জন্য অনলাইনে একাধিক টিউটোরিয়াল রয়েছে।

অ্যান্ড্রয়েড মোবাইলে যখন কোনও ফাইল ডিলিট হয়, তখন সিস্টেমে শুধু তথ্যগুলো মুছে যায়। যতক্ষণ না পর্যন্ত ওই ফাইল স্পেসে অন্যকিছু ওভাররাইট হচ্ছে, ততক্ষণ পর্যন্ত তা পুনরুদ্ধার করার সম্ভাবনা থাকে।

তাই, ডিলিট হওয়া ফাইল উদ্ধার না হওয়া পর্যন্ত কোনও ধরনের সিস্টেম আপডেশন বা ফোন মেমরিতে ছবি সেভ, ডকুমেন্ট ফাইল সেভ করবেন না।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *